ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

করোনা প্রতিরোধী টিকা না নিলে কর্মীদের চাকরিচ্যুত করবে গুগল

করোনা প্রতিরোধী টিকা না নিলে কর্মীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে সার্চ ইঞ্জিন গুগল। কোম্পানির যেসব কর্মী করোনার নিয়ম মানবে না তারা বেতন হারাবে। এমনকি শেষ পর্যন্ত তাদের বরখাস্ত করা হবে বলেও জানিয়েছে অ্যালফাবেট ইনকর্পোরেটেড গুগল। সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


গুগলের নেতৃত্বে প্রচারিত একটি মেমোতে সংস্থাটির কর্মীদের ৩ ডিসেম্বরের মধ্যে টিকাকরণের স্ট্যাটাস ঘোষণা ও প্রমাণ দেখানোর জন্য ডকুমেন্টেশন আপলোড করতে বলা হয়েছিল। তাছাড়া চিকিৎসা বা ধর্মীয় ছাড়ের জন্য আবেদন করতে বলা হয়েছিল।


নির্দিষ্ট তারিখে যারা স্ট্যাটাস ও অন্যান্য তথ্যাদি আপলোড করেনি বা এখনো টিকা নেয়নি গুগল তাদের সঙ্গে যোগাযোগ শুরু করছে। এর আগে চিকিৎসা বা ধর্মীয় আবেদনের অনুমোদন বাতিল করে সংস্থাটি। অর্থাৎ কোনো ছাড় নেই সবাইকে টিকা নিতে হবে।


প্রতিবেদনে বলা হয়, যেসব কর্মচারীরা ১৮ জানুয়ারির মধ্যে টিকা দেওয়ার নিয়মগুলো পালন করবে না তাদের পরবর্তী ৩০ দিনের জন্য বেতনসহ প্রশাসনিক ছুটিতে পাঠানো হবে। এরপরও কাজ না হলে ছয়মাস পর্যন্ত বিনা বেতনে ছুটিতে রাখা হবে। তাতেও কাজ না হলে টিকা না নেওয়াদের চাকরিচ্যুত করা হবে।


সিলিকন ভ্যালির অনেক সংস্থাই করোনার নতুন ঢেউয়ের সঙ্গে খাপ খাওয়ানোর চেষ্টা করছে বিশেষ করে ওমিক্রন ইস্যুতে। এজন্য কর্মীদের কাজে ফেরাতে নানা পদক্ষেপ নিচ্ছে প্রতিষ্ঠানগুলো।


জানা গেছে, যুক্তরাষ্ট্রে গুগলের এক লাখ ৫০ হাজারের বেশি কর্মী রয়েছেন। সংস্থাটি প্রেসিডেন্ট বাইডেনের আদেশ অনুসরণ করছে। জুলাইতে গুগল তার কর্মীদের টিকা নেওয়ার জন্য বাধ্যবাধকতা আরোপ করে। এ মাসের শুরুতে ওমিক্রন শনাক্তের পর কর্মীদের কার্যালয়ে ফেরার সিদ্ধান্ত স্থগিত করে গুগল কর্তৃপক্ষ। তবে আশা করা হচ্ছে ১০ জানুয়ারি থেকে সপ্তাহে তিনদিন কর্মদিবস চালু করতে পারবে তারা।

ads

Our Facebook Page